April 23, 2024, 1:00 am

যুক্তরাষ্ট্রে ৭৩ মিলিয়ন গ্রাহকের তথ্য ফাঁস

Reporter Name

মার্কিন বহুজাতিক টেলিকমিউনিকেশনস হোল্ডিং কোম্পানি এটিঅ্যান্ডটির গ্রাহকদের ব্যক্তিগত ও স্পর্শকাতর তথ্য ফাঁস হয়েছে। কোম্পানিটির বর্তমান ও সাবেক ৭ কোটি ৩০ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেছে অনলাইনে।

যুক্তরাষ্ট্রের এই টেলিকম জায়ান্ট বলেছে, যেসব তথ্য ফাঁস হয়েছে তার মধ্যে আছে ঠিকানা, সামাজিক নিরাপত্তা নম্বর, পাসকোড।

এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

কোম্পানিটি বলেছে এরই মধ্যে তারা কাস্টমারদের পাসকোড পরিবর্তন করেছে। তবু গ্রাহকদের একাউন্টে একটিভিটি এবং ক্রেডিট রিপোর্টের দিকে নজর রাখার অনুরোধ করেছে। যেসব ডাটা ফাঁস হয়েছে তার বেশির ভাগই ২০১৯ বা তার আগের। এর সাথে যুক্ত ৭৬ লাখ গ্রাহক। আরও আছে ৬ কোটি ৫৪ লাখ একাউন্ট হোল্ডার।

চলতি সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে টেলিযোগাযোগ কোম্পানিটি জানায়, দুই সপ্তাহ আগে ডার্ক ওয়েবে নতুন ও পুরনো গ্রাহকদের তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে অ্যাকাউন্ট হোল্ডারদের সামাজিক সুরক্ষা নাম্বার রয়েছে। কোম্পানিটি জানায়, এসব তথ্য এটিঅ্যান্ডটি থেকেই চুরি হয়েছে নাকি অন্য কোথাও থেকে তা জানা যায়নি। তবে এখন পর্যন্ত এটিঅ্যান্ডটির সিস্টেমে কোনো অনধিকার প্রবেশের তথ্য পাওয়া যায়নি।

এটিঅ্যান্ডটির ওয়্যারলেস ৫জি নেটওয়ার্ক যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় ২৯ কোটি মানুষকে সেবা দিয়ে থাকে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বৃহৎ মোবাইল ও ইন্টারনেট সেবাদানকারী কোম্পানিগুলোর মধ্যে এটি অন্যতম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page