March 2, 2024, 4:16 pm

ঢাকার বাইরেও ডেঙ্গুতে মৃত্যু বাড়ছে।

মোঃ রবিন হাসান

চলতি বছরের জুলাইয়ের শেষ থেকে ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ঢাকার বাইরে মোট রোগীর সংখ্যা এখন অনেক বেশি। দুই সপ্তাহের মধ্যে শুধু ঢাকার বাইরে রোগীর সংখ্যাই বাড়ছে না, ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যাও বাড়ছে।

দেশের অধিকাংশ বিশেষায়িত চিকিৎসা প্রতিষ্ঠান ঢাকা শহরে অবস্থিত। এ অবস্থায় স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. ঢাকার বাইরে ডেঙ্গুতে মৃত্যুর হার উদ্বেগজনক। মোশতাক হোসেন। গতকাল তিনি প্রথম আলো ডটকমকে বলেন, ঢাকার বাইরে আমাদের স্বাস্থ্য অবকাঠামো খারাপ নয়। সেখানে রোগীর সংখ্যা বেশি। এবং তারা দ্রুত অসুস্থ হয়ে পড়ে।
গত বছরের ২১ অক্টোবর থেকে গত শুক্রবার পর্যন্ত ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে ৫৩ জনের মৃত্যু হয়। আর সেই মুহূর্তে ঢাকার বাইরে মারা যান ৮১ জন।

দেশে ডেঙ্গু জ্বরে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে মারা গেছেন ছয়জন। এডিস মশা দ্বারা সংক্রামিত এই রোগটি এ বছর  ১৩৮০ জনের মৃত্যু হয়েছে।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় (গত বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক হাজার ৩৫৭ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত সেপ্টেম্বরে দেশে ডেঙ্গু জ্বরে ৩৯৬ জনের মৃত্যু হয়। আর গত মাসে মারা গেছে ৩৫৯ জন। এর আগে আগস্টে ডেঙ্গু জ্বরে ৩৪২ জনের মৃত্যু হয়। চলতি বছরের মার্চ ছাড়া প্রতি মাসেই ডেঙ্গু জ্বরে মৃত্যু হয়েছে দেশটিতে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর ২০০,০০০,১৬৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৮৭ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ১ লাখ ৭০ হাজার ৮৭৬ জন।

২০০০সালে, দেশটি ডেঙ্গুর একটি বড় প্রাদুর্ভাবের সম্মুখীন হয়েছিল। এ বছর মারা গেছে ৯৩ জন। ২০১৯ সালে, করোনা মহামারীর এক বছর আগে, একটি বড় আকারের ডেঙ্গুর প্রাদুর্ভাব হয়েছিল। এই বছর, ১০০,০০০,৩৫৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে এবং ১৭৯ জন মারা গেছে। ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ (আইইডিসিআর) অনুসারে, ২০০০ থেকে ২০২২ সালের মধ্যে দেশে ডেঙ্গু জ্বরে ৮৬৮ জন মারা গেছে। এই বছর, ডেঙ্গু জ্বরে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সংখ্যা আগের সমস্ত রেকর্ড ছাড়িয়ে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page