April 25, 2024, 2:21 am

জিআই স্বীকৃতি পেলো আসামের ১৯ পণ্য

Reporter Name

ভারতের আসাম রাজ্যের ১৯টির মতো ঐতিহ্যবাহী পণ্য ও কারুশিল্পকে ভৌগলিক নির্দেশক (জিআই) স্বীকৃতি দেওয়া হয়েছে। এই পণ্যগুলোর মধ্যে ১৩টি বিশেষভাবে আসামের বৃহত্তম জনগোষ্ঠী বড়োর সাথে যুক্ত।

রবিবার (৩১ মার্চ) রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এ তথ্য জানিয়েছেন।

এ ঘটনাকে রাজ্যের ঐতিহ্যের জন্য একটি বড় জয় বলে অভিহিত করে হিমন্ত বিশ্ব শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে জানিয়েছেন, ঐতিহ্যবাহী কারুশিল্পগুলোতে ছয়টি মর্যাদাপূর্ণ জিআই স্বীকৃতি দেওয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে আসাম বিহু ঢোল, জাপি, সার্থেবাড়ি ধাতু কারুশিল্পর মতো আইকনিক পণ্য। ইতিহাসের নিদর্শন এই পণ্যগুলো প্রায় এক লাখ মানুষকে সরাসরি সমর্থন করে।

আসাম জাপি হলো একটি ঐতিহ্যবাহী বাঁশের টুপি এবং বিহু ঢোল একটি ঐতিহ্যবাহী ঢোল যা বিহু উৎসবের সময় বাজানো হয়। ছয়টি পণ্যের জিআই স্বীকৃতির জন্য ২০২২ সালের শেষের অংশে আবেদন করা হয়েছিল।

শনিবার (৩০ মার্চ) এগুলোর স্বীকৃতি ঘোষণা করা হয়।

জিআই স্বীকৃতিপ্রাপ্ত অন্যান্য পণ্যগুলো হলো আসাম আশারিকান্দি টেরাকোটা কারুশিল্প, আসাম পানি মাটেকা কারুশিল্প, সার্থেবাড়ি ধাতু কারুশিল্প এবং আসাম মিসিং তাঁতপণ্য।

এ ছাড়া এক্সে একটি পৃথক পোস্টে হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, বড়ো সম্প্রদায়ের ১৩টি পণ্যও এই অনন্য স্বীকৃতি পেয়েছে। যে ১৩টি পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে তার মধ্যে রয়েছে তিনটি কৃষিপণ্য—গোঙ্গার দুনজিয়া, কেরাদাপিনি ও খারদউই এবং ছয়টি বাদ্যযন্ত্র—খাম, সেরজা, থোরখা, জোথা, গোঙ্গোনা ও সিফুং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page