April 23, 2024, 12:35 am

উন্মোচনের ২৭ মিনিটের মধ্যে ৫০ হাজার গাড়ির অর্ডার

Reporter Name

চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি (ইভি) উন্মোচন করেছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় এই গাড়ি উন্মোচন করা হয়। আর অবিশ্বাস্যভাবে, উন্মোচনের মাত্র ২৭ মিনিটের মধ্যে কোম্পানিটি ৫০ হাজারের বেশি গাড়ির অর্ডার পেয়েছে বলে জানিয়েছে বিবিসি।

উদ্বোধনী অনুষ্ঠানে শাওমির প্রধান নির্বাহী লেই জুন বলেন, গাড়িটির স্ট্যান্ডার্ড ‘সু৭’ মডেলের দাম ২ লাখ ১৫ হাজার ৯০০ ইউয়ান বা ২৯ হাজার ৮৭২ ডলার। আর ম্যাক্স সংস্করণের দাম ঠিক করা হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৯৯০ ইউয়ান।

কোম্পানিটি আরও জানিয়েছে, উন্মোচনের মাত্র ২৭ মিনিটের মধ্যে তারা ৫০ হাজারের বেশি গাড়ির অর্ডার পেয়েছে।

শাওমি দাবি করছে, নতুন গাড়িতে সুপার ইলেকট্রিক মোটর প্রযুক্তি রয়েছে, যেটি টেসলা ও অন্যান্য প্রতিষ্ঠানের বৈদ্যুতিক গাড়ির চেয়ে বেশি গতি দিতে পারবে। এছাড়া শাওমির মোবাইল ব্যবহারকারীরাও এই গাড়িতে বিশেষ সুবিধা পাবেন। আরও এমন কিছু প্রযুক্তি যুক্ত থাকবে; যা চীনে আগে কখনো দেখা যায়নি।

এদিকে, এর মধ্য দিয়ে ইলন মাস্কের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সঙ্গে প্রতিযোগিতায় নামল শাওমি। এছাড়া প্রতিযোগিতায় রয়েছে আরেক চীনা প্রতিষ্ঠান বিওয়াইডি। ২০২৩ সালের শেষের দিকে টেসলাকে হটিয়ে বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে শীর্ষে উঠে এসেছে বিওয়াইডি। শেষ তিন মাসে রেকর্ড ৫ লাখ ২৫ হাজার ৪০৯টি বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে কোম্পানিটি। একই সময়ে টেসলা বিক্রি করেছে ৪ লাখ ৮৪ হাজার ৫০৭টি গাড়ি।

সামগ্রিকভাবে ২০২৩ সালে বিশ্বব্যাপী রেকর্ড ৩০ লাখের বেশি গাড়ি বিক্রি করেছে বিওয়াইডি; যা ২০২২ সালের তুলনায় ৬২ শতাংশ বেশি। কোম্পানিটির গাড়ির বিক্রির পরিসংখ্যানে ১৪ লাখ ৪০ হাজার প্লাগ ইন হাইব্রিড গাড়িও রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page