April 25, 2024, 12:28 am

নারী সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে হবে: স্পিকার

Reporter Name

নারী সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, নারী সাংবাদিকের নিরাপত্তা শুধু কর্মস্থলেই নয়, তার পরিবার এবং সমাজেও নিশ্চিত করতে হবে। আর কর্মস্থলে তাদের নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রতিষ্ঠান থেকে আমাদের নিয়ে আলোচনায় বসলে আমরা ব্যবস্থা নিতে পারি।

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে শনিবার (৩০ মার্চ) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বিশেষ প্রকাশনা ‘কন্ঠস্বর’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মহি উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলি।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রতিবছর নারী দিবস পালন করে, এটা ভালো দিক। আমি এর আগেও এসেছি। নারীরা এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

তিনি বলেন, নারী সাংবাদিকদের প্রশিক্ষণের জন্য ডিআরইউ তথ্য মন্ত্রণালয়ের সাথে একটা ভালো যোগাযোগ রাখতে পারে। সরকার যে সারাদেশে পেনশন স্কিম করেছে, নারী সাংবাদিকরাও একটা সময়ে ওই স্কিমের আওতায় আসতে পারে। আর এ বিষয়ে আপনাদেরকেই এগিয়ে আসতে হবে।

স্পিকার বলেন, মেয়েদের অধিকার নিশ্চিত এবং সমাজ ও রাষ্ট্রে গুরুত্বপূর্ণ পদে মহিলাদের সুযোগ সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকার নারী বান্ধব, নারীদের জন্য অনেকগুলো প্রকল্প নিয়েছে। লিঙ্গ সমতার জন্য বাজেটে বরাদ্দ রয়েছে।

ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ বলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি নারী ও পুরষ সদস্যদের মধ্যে ভেদাভেদ করে না। নারীদের অগ্রযাত্রায় আমরা সহযোগী হতে চাই। ডিআরইউ নারীদের সম্মান করে। এখানে পুরষ ও নারীদের সমঅধিকার রয়েছে।

এসময় সাবেক সহ-সভাপতি মাহমুদা চৌধূরী ও ডেইলি অবজারভারের বিশেষ প্রতিনিধি শাহনাজ বেগমকে বিশেষ সন্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্ত প্রেসক্লাবের সভাপতি ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন বিদেশে রয়েছেন।

অনুষ্ঠানে ডিআরইউ’র যুগ্ম সম্পাদক মো. মিজানুর রহমান (মিজান রহমান), অর্থ সম্পাদক মো. জাকির হুসাইন, সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ) ও কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য মো. হাবিবুর রহমান (হাবিব রহমান), রফিক মৃধা, ও মো. শরীফুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া ডিআরইউ’র সাবেক সভাপতি এম. শফিকুল করিমসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নারী দিবস উপলক্ষে স্কয়ার টয়লেট্রিজ লি. এবং ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড টি-শার্ট ও গিফট স্পন্সর করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page