March 2, 2024, 4:52 pm

বুধবার ও বৃহস্পতিবার অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি

মোঃ রবিন হাসান

পাঁচদিনের দুই দফা অবরোধের পর আবারো সারাদেশে সড়ক, রেল ও নৌপথে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগামী বুধ ও বৃহস্পতিবার এই অবরোধ চলবে। অর্থাৎ আগামী বুধবার সকাল ৬টায় অবরোধ শুরু হবে এবং ৪৮ ঘণ্টার অবরোধ শেষ হবে শুক্রবার সকাল ৬টায়।
সোমবার দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন। ২৮ অক্টোবরের গণসমাবেশের পর হামলা ও বয়কট, হাজার হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তারের বিরুদ্ধে বিক্ষোভ এবং সরকারের পদত্যাগের এক ধাপ দাবি।

২৮ অক্টোবর সংঘর্ষের পর পুলিশ মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির অনেক সিনিয়র নেতাকে গ্রেপ্তার করে। এ ছাড়া বিএনপির অনেক গুরুত্বপূর্ণ নেতা গ্রেপ্তার অভিযান থেকে আড়ালে রয়েছেন।

এ অবস্থায় ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবস উপলক্ষে কোনো কর্মসূচি পালন করছে না বিএনপি।

সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বলেন, দলীয় কার্যালয় বন্ধ ও নেতা-কর্মীদের অব্যাহত গ্রেপ্তারসহ বিরাজমান পরিস্থিতির কারণে ৭ নভেম্বরের জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচি স্থগিত করা হয়েছে। প্রতি বছর এই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে থাকেন দলীয় নেতাকর্মীরা। এছাড়া আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে দলটি।

রিজভী নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেন এবং তা পুরোপুরি মেনে চলার জন্য নেতা-কর্মী ও দেশের জনগণের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে এত গ্রেপ্তার-হামলা সত্ত্বেও ব্যাপক অবরোধ কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করায় দলের নেতা-কর্মীসহ সর্বস্তরের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এর আগে দুই দফায় তিন ও দুই দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি। গত রোববার সকাল ছয়টা থেকে সারাদেশে সড়ক, রেল ও নৌপথ অবরোধ ছিল। আগামীকাল ভোর হওয়ার আগেই দুই দিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বিএনপি ছাড়াও গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট ও এলডিপিসহ অন্যান্য দল ও জোট একই কর্মসূচি ঘোষণা করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page