April 25, 2024, 12:51 am

মহাকাশে ডিনার করতে কত খরচ হবে

Reporter Name

পৃথিবী থেকে ৯৮ হাজার ফুট উচ্চতায় ঝুলন্ত অবস্থায় ডিনার করার সুযোগ করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের ‘স্পেসভিআইপি’ নামে একটি মহাকাশ পর্যটন সংস্থা। সেখানে ভ্রমণ করে রাতের খাবার খেতে পারবে মানুষ। তার জন্য মাথাপিছু খরচ হবে প্রায় ৫ কোটি ডলার। রেস্তোরাঁর জন্য বিশ্বের অন্যতম খ্যাতনামা এক ড্যানিশ শেফকে নিয়োগ দিয়েছে সংস্থাটি।

এই মহাকাশযানটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করবে ২০২৫ সালে।

এই অফারে একজন ব্যক্তি স্ট্রাটোস্ফিয়ারে বসে ঝুলন্ত অবস্থায় রাত্রে ডিনার করতে পারবেন। থাকবে বিশেষ ধরনের এক মহাকাশ বেলুনে ভ্রমণের সুযোগ। এই বেলুনটি চাপ যুক্ত তাই যাত্রীদের উপরে গিয়েও শ্বাস নেওয়ার জন্য কোন সমস্যায় পড়তে হবে না।

আপাতত ছয় জন অতিথির জন্য টেবিল থাকছে রেস্তোরাঁয়। স্পেসভিআইপি জানায়, পৃথিবী থেকে ৯৮ হাজার ফুট ওপরে আকাশ দিয়ে এই ভ্রমণ হবে। ভ্রমণকারীরা আকাশে ভাসতে ভাসতে রাতের খাবার খেতে পারবেন।

ইতিমধ্যেই বহু মানুষ তাদের সাইন আপ করেছেন এবং ডিনার প্রোগ্রামটি লাইভ স্ট্রিমিং করার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। এটি বিশ্বের প্রথম কার্বন-নিরপেক্ষ মহাকাশযান। যা ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উড়ে যাবে। এই স্পেস ডিনারের জন্য ব্যাপক চাহিদা দেখা যাচ্ছে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে। তবে সবচেয়ে অবাক ব্যাপার হল এর জন্য যাত্রীদের বিশেষ কোনো প্রশিক্ষণ নিতে হবে না। স্পেস বেলুনের সাহায্যের এক ধরনের ক্যাপসুলে বসিয়ে নিয়ে যাওয়া হবে যাত্রীদের।

এর আগেও ২০২৩ সালে ফরাসি সংস্থা জেফাল্টোও স্বল্প মূল্যে এইরকম একটি ভ্রমণের ঘোষণা দিয়েছে। জেফাল্টো একজন ব্যক্তি ভ্রমণ পিছু মূল্য নির্ধারণ করেছিল ১ লক্ষ ৩২ হাজার ডলার অর্থাৎ প্রায় ১.১০ কোটি টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page