March 2, 2024, 4:02 pm

নির্বাচনের আগে সারাদেশে ওসি-ইউএনও সরানোর নির্দেশ

মোঃ রবিন হাসান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সারাদেশে সব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ​​ইনচার্জ পুলিশ কর্মকর্তাদের (ওসি) পুনর্নির্ধারণের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশন এক বছরের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা জাতিসংঘ এবং ছয় মাসেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা ওসিকে প্রতিস্থাপন করতে নির্বাচন করবে।

পুলিশের ঊর্ধ্বতন সূত্রে জানা গেছে, গতকাল নির্বাচন কমিশন থেকে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বদলির নির্দেশনা দিয়ে চিঠি পেয়েছে পুলিশ বিভাগ। দায়িত্বশীল পদে থাকা বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আয়কার পত্রিকাকে বলেছেন, আগামীকাল শনিবার থেকে পুলিশ বিভাগ থেকে পিএসসি বদলির প্রক্রিয়া শুরু হতে পারে।

একই দিনে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো আরেকটি চিঠিতে বলা হয়, আসন্ন বিধানসভা নির্বাচনের সুবিধার্থে পর্যায়ক্রমে উপজেলা নির্বাহী (ইউএন) কর্মকর্তাদের বদলির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব ইউএনও তাদের বর্তমান কর্মস্থলে এক বছরের বেশি সময় ধরে কাজ করেছেন তাদের অন্য জেলায় বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে জমা দিতে নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আজকের পত্রিকাকে বলেন, ওসি ও ইউএনওকে বদলির সিদ্ধান্ত হয়েছে। আগামীকাল শনিবার কমিশন অনানুষ্ঠানিক বৈঠকে বসবে। ডিসি-এসপি বদলি হবে কি হবে না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মুখ্য সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী আজকারকে বলেন, আমি এখনো আনুষ্ঠানিকভাবে চিঠি পাইনি। আগামী রবিবার এ বিষয়ে সিদ্ধান্ত নেব। তফসিল অনুযায়ী আমরা এখন নির্বাচন কমিশনের অধীনে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী কাজ করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page