April 25, 2024, 1:01 am

“ভয়েস অব মিডিয়ার বাংলাদেশ শাখার কান্ট্রি চেয়ারপার্সন হলেন সাংবাদিক ফারজানা শোভা

Reporter Name

আন্তর্জাতিক গবেষণা সংস্থা “ভয়েস অব মিডিয়া”র বাংলাদেশ শাখার কান্ট্রি চেয়ারপার্সন হলেন সিনিয়র সাংবাদিক ফারজানা শোভা। গত ২ এপ্রিল ভয়েস অব মিডিয়ার পক্ষ থেকে প্রেস রিলিজ ও ওয়েব সাইটের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে এ ঘোষণা দেয়া হয়।

“সাংবাদিক ও সাংবাদিকতার জন্য লড়াই ( Fight for Journalist and Journalism) স্লোগানে বিশ্বাসী এই আন্তর্জাতিক সংস্থার বর্তমান হেড কোয়ার্টার ভারতের মুম্বাইতে। বিশ্বের প্রতিটি মহাদেশে ৯৮টি দেশে পূর্ণাঙ্গ কমিটির মাধ্যমে সাংবাদিকতা ও সাংবাদিকদের উন্নয়নে কাজ করছে ‘ভয়েস অব মিডিয়া’। গবেষণার মাধ্যমে, সংস্থাটি সাংবাদিকদের জন্য উদ্বেগের পাঁচটি প্রধান ক্ষেত্র চিহ্নিত করেছে, যার মধ্যে রয়েছে তাদের সার্বিক উন্নয়ন, স্বাস্থ্য, সন্তানদের শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং অবসর-পরবর্তী পরিকল্পনা। ইতিবাচক সাংবাদিকতা অপরিহার্য, কারণ এটি জনমতের ভিত্তি তৈরি করে। এটি অর্জনের জন্য, ‘ভয়েস অফ মিডিয়া’ ধারাবাহিকভাবে দেশ ও জাতির সীমানা অতিক্রম করে কাজ করে যাচ্ছে যেন সাংবাদিকদের মাঝে গভীর নেটওয়ার্ক গড়ে ওঠে।

প্রিন্ট ও টেলিভিশন মাধ্যমে দীর্ঘ সাংবাদিকতার জীবনে ফারজানা শোভা পেয়েছেন অসংখ্য দেশি ও বিদেশী সংস্থার পুরষ্কার, ফেলোশীপ ও সম্মাননা। ঢাকা মেট্রোপলিটন জার্নালিস্ট ফোরামের আহ্বায়ক ফারজানা শোভা বর্তমানে দ্বিতীয়বারের মত সাউথ এশিয়ান জার্নালিস্ট ফোরামের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি জানান, ভারতের মহারাষ্ট্রের সাংবাদিকদের ব্যক্তিগত জীবন ও পেশাগত বিভিন্ন সমস্যা যেমন তাদের স্বাস্থ্য, তাদের সন্তানদের শিক্ষা, তাদের আবাসন, দক্ষতা উন্নয়ন এবং অবসর-পরবর্তী পরিকল্পনা নিয়ে কাজ করার দক্ষ প্লাটফর্ম ভয়েস অব মিডিয়া। এই প্রথম তাদের কাজের আওয়াত বাংলাদেশকে যুক্ত করেছে। আমি চাই সাংবাদিকতার জন্য ইতিবাচক সাংবাদিকতা, প্রেসের স্বাধীনতা, শান্তিপূর্ণ ও নিরাপদ সাংবাদিকতা, গবেষণা এবং মিডিয়া উদ্ভাবন নিয়ে কাজ করবো। অতীতে সাংবাদিকতায় যেখানেই সমস্যা দেখা দিয়েছে, সমাধানের জন্য পুঙ্খানুপুঙ্খ গবেষণা করা হয়েছে। সাংবাদিকদের সহায়তায় এসব সমস্যা সমাধানের দায়িত্ব নিয়েছে ‘ভয়েস অব মিডিয়া’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page