March 2, 2024, 5:55 pm

আবারও চলছে বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ

মোঃ রবিন হাসান

বিএনপি, জামায়াতে ইসলামী এবং কিছু বিরোধী দল তাদের এক দফা দাবির তৃতীয় দফায় সরকারকে টপকে সারা দেশে পুরো ৪৮ ঘণ্টা কোয়ারেন্টাইনের পরিকল্পনা শুরু করেছে। সকাল ৬টায় শুরু হওয়া এই কোয়ারেন্টাইন। বুধবার, 8ই নভেম্বর, শুক্রবার সকাল পর্যন্ত চলবে।
উপরন্তু, জামায়াতে ইসলামী পৃথকভাবে ৪৮ ঘন্টা কোয়ারেন্টাইন কর্মসূচি ঘোষণা করেছে। এই যুগপৎ আন্দোলনে বিএনপির শরিক দলগুলো- ডেমোক্রেটিক ফোরাম, টুয়েলভ পার্টি অ্যালায়েন্স, সমনা জোট জাতীয়তাবাদী, গণতান্ত্রিক বাম ঐক্য, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, লেবার পার্টি এবং অন্যান্য সমমনা দলগুলোও পৃথকভাবে ৪৮ ঘণ্টার কোয়ারেন্টাইন কর্মসূচি ঘোষণা করেছে।

দলটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল কবির রাজাভী গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, দেশ ও জনগণের নাগরিক স্বাধীনতা ও সম্পত্তির অধিকার পুনরুদ্ধারে ৮ থেকে ১৮ নভেম্বর একটানা ৪৮ ঘণ্টার প্রচারণা চালানো হবে। তিনি বলেন, কোয়ারেন্টাইন ঘোষণা করা হয়েছে। এবং দেশকে দুর্নীতি ও অবৈধতা থেকে মুক্ত করুন। আমি দলের নেতা-কর্মীসহ সবাইকে এই স্বৈরাচারের বিরুদ্ধে শান্তিপূর্ণ পরিকল্পনা বাস্তবায়ন করতে বলি। এদেশের অতীত ঐতিহ্য নিরন্তর সংগ্রাম।

রিজভী বলেন, আওয়ামী লীগ তাদের শান্তিপূর্ণ এজেন্ডাকে ঠেলে দিয়ে বিএনপির হাতে দায়িত্ব হস্তান্তরের চেষ্টা করছে। এগুলো তাদের স্বাভাবিক অভ্যাস। বিএনপি কখনোই সহিংস রাজনীতিতে বিশ্বাস করে না। শান্তিপূর্ণ কর্মসূচির কারণে বর্তমান জনমত বিএনপিকে সমর্থন করে। রাজাভী বলেন, মন্দার কারণে দ্রব্যমূল্যের ক্রমাগত বৃদ্ধির ফলে ক্ষতিগ্রস্ত মানুষের জীবন ও জীবিকা বাঁচাতে ২৮ অক্টোবরের সাধারণ পরিষদের ওপর হামলা এবং বিএনপি নেতা-কর্মীদের হত্যার আয়োজন করা হয়েছিল। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের বর্তমান অনিয়ম, অব্যবস্থাপনা, সীমাহীন দুর্নীতি, অসৎ প্রতিশ্রুতি, আর্থিক বিজ্ঞাপন, কনসোর্টিয়াম ডিলসহ দেশের বিভিন্ন রাজনৈতিক দলের হাজার হাজার নেতাকর্মীর নিন্দা জানিয়েছেন। বিক্ষোভে হয়রানি ও নির্যাতন এবং একটি একক দাবি বাস্তবায়নের লক্ষ্যে সম্পূর্ণ ৪৮ ঘন্টা কোয়ারেন্টাইন।

বিএনপি এখনো কোয়ারেন্টাইন থেকে রেহাই পেয়েছে। সংবাদপত্রের যানবাহন, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার এবং জরুরি পরিবহনের যানবাহন বিএনপির অবরোধ থেকে অব্যাহতি রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page